ডিজিটাল মার্কেটিং কোর্স - ফ্রি » LearnInBD    

ডিজিটাল মার্কেটিং কোর্স – ফ্রি

ডিজিটাল মার্কেটিং কোর্স

LearnInBD (লার্নইনবিডি)-তে আমরা ডিজিটাল মার্কেটিং কোর্স ফ্রি-তে প্রদান করছি, যাতে সাধারণ স্টুডেন্ট বা শিক্ষার্থীরা এবং উদ্যোক্তারা নিজেদের দক্ষতা উন্নত করে ক্যারিয়ারে নতুন কিছু শিখতে পারে এবং নিজেদের ক্যারিয়ারসহ ব্যাবসা প্রতিষ্ঠানকে আরো উচ্চতায় নিয়ে যেতে পারে। এই কোর্সটি পুরোপুরি বাংলায় তৈরি করা হয়েছে, যাতে যেকোনো আগ্রহী ব্যক্তি সহজেই বিষয়গুলো শিখে বাস্তবে প্রয়োগ করতে পারে। মুলত, এখানে ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স টি আর্টিকেল আকারে প্রকাশ করা হবে। এটি শুধু মাত্র যারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোনো ধারনা নেই বা একেবারেই নতুন তাদের জন্য। আপনি যদি দক্ষ ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন তাহলে এই ফ্রি কোর্সটি আপনার জন্য নয়।

ডিজিটাল মার্কেটিং কোর্স

অনলাইন ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স

ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ের ব্যবসা এবং ব্যক্তিগত ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্কিল। বর্তমান সময়ে ইন্টারনেট এবং বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি আসছে ফলে, মানুষ এখন অনলাইনের মাধ্যমে পণ্য ও সেবা অনলাইনে খুজে থাকে এবং কেনাকাটা করতে পছন্দ করে, কারন ঘরে বসে যেকোনো প্রকার সুবিধা ভোগ করতে পারে এর জন্য কোথাও গিয়ে কিছু কিনতে হচ্ছে না বা কোনো সার্ভিস এর জন্য করো কাছে সরাসরি যেতে হচ্ছে না। তাই, ব্যবসা প্রতিষ্ঠানগুলোও তাদের পণ্য ও সেবা প্রদান ও প্রচারে ডিজিটাল মার্কেটিংকে বেছে নিচ্ছে।

আপনার অনলাইন এবং অফলাইন স্কিল বাড়ানোর জন্য এই Digital Marketing Free Course টি তৈরি করা। এই কোর্সের মূল লক্ষ্য হলো ডিজিটাল মার্কেটিংয়ের বেসিক বিষয়গুলো শেখানো। যারা নতুন এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোনো আগে কোনো রকম ধারণা নেই বা একদমই নতুন, তারা সহজেই এই কোর্সটি করতে পারবে। কোর্সটি এমনভাবে সাজানো হয়েছে যাতে শিক্ষার্থীরা ধাপে ধাপে বিষয়গুলো বুঝতে পারে এবং অনুশীলনের মাধ্যমে নিজেদের দক্ষতায় পরিণত করতে পারে।

মার্কেটিং বেসিক কোর্সের বিষয়বস্তু

স্টুডেন্ট বা শিক্ষার্থীদের জন্য বিষয়টি এমন না, আপনি যে কোনো পেশার হোন না কেনো বা আপনার বিজনেসকে আরো গ্রো করতে চাইলে এটি আপনার জন্য সেরা ও গুরুত্বপূর্ণ হবে বলে মনে করি।

কোর্সটি সম্পূর্ণ করার পর আপনি ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন শাখায় কাজ করতে পারবেন, যেমন ফেসবুক এবং গুগল অ্যাডস বিশেষজ্ঞ, সোশ্যাল মিডিয়া ম্যানেজার, SEO – এসইও এক্সপার্ট, অথবা ইমেইল মার্কেটিং এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়তে পারবেন। এছাড়াও, নিজের ব্লগ বা ই-কমার্স ব্যবসার জন্য নতুন কৌশল শিখতে পারবেন। কোর্সটিতে প্রতিটি মডিউল আলাদা ভাবে দেয়া থাকবে আপনি চাইলে যেকোনো বিষয় থেকে ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার শুরু করে শিখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্সের মাধ্যমে শিক্ষার্থীরা শুধুমাত্র তত্ত্বীয় জ্ঞান নয়, বাস্তব কাজের অভিজ্ঞতাও অর্জন করতে পারবে। এখানে প্রত্যেক মডিউলে নির্দিষ্ট টাস্ক এবং প্র্যাকটিক্যাল প্রজেক্ট দেওয়া হবে, যাতে শিক্ষার্থীরা বাস্তবে কাজ করে তাদের শেখার অগ্রগতি পরিমাপ করতে পারে। আমাদের লক্ষ্য হলো, শিক্ষার্থীদের এমন দক্ষ করে তোলা, যাতে তারা ভবিষ্যতে নিজেদের ব্যবসায় বা ক্লায়েন্টদের জন্য ডিজিটাল মার্কেটিং কৌশল প্রয়োগ করে আরো উন্নত পর্যায় নিজেকে নিয়ে যেতে পারে। মনে রাখবেন, এটি একটি বেসিক কোর্স তাই আপনাকে কঠোর পরিশ্রম ও ধৈর্য ধারন করতে হবে এবং এই কোর্সে যে বিষয় সংক্ষিপ্ত আকারে দেয়া হবে সেই বিষয়টি আরো ভালোভাবে বিভিন্ন মাধ্যম থেকে ( যেমন: ইউটিউব ভিডিও)সহ বিভিন্ন প্লাটফর্ম থেকে জ্ঞান অর্জন করতে হবে।

এই বাংলা ভাষার এই কোর্সটিতে যারা অংশ নিবেন, তারা নিজেদের জন্য একটি প্রফেশনাল প্রোফাইল তৈরি করতে পারবেন, যা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এবং বিভিন্ন চাকরির প্ল্যাটফর্মে কাজ পেতে সাহায্য করবে। ফেসবুক ও ইনস্টাগ্রাম মার্কেটিংয়ের মডিউলে শিখানো হবে কীভাবে সোশ্যাল মিডিয়াতে পেইড এবং অর্গানিক ক্যাম্পেইন রান করতে হয়, যা বর্তমান সময়ে অত্যন্ত চাহিদাসম্পন্ন একটি স্কিল।

এছাড়া, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) মডিউল আপনাকে শেখাবে কীভাবে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করতে হয় এবং কনটেন্টকে বিভিন্ন সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় আনা যায় এবং ইমেইল মার্কেটিং মডিউলটিতে আপনি শিখবেন কিভাবে কাস্টমারদের সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্ক তৈরি করে আয় বাড়ানো যায়, কিভাবে একটি ইমেইল টেম্পলেট তৈরি করতে হয়। আবার কনটেন্ট মার্কেটিংয়ের অংশে ইউনিকভাবে লেখা এবং ভিডিও কনটেন্ট কৌশল শেখানো হবে, যা আজকের দিনে ব্র্যান্ড প্রমোশনের জন্য অপরিহার্য একটি দিক। আমরা আরো কিছু বিষয়ে আলোচনা করবো তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো, ডিজিটাল মার্কেটিং টুলস।

ডিজিটাল মার্কেটিং টুলস ব্যাবহার

এই কোর্সে যে টুলগুলো ব্যবহার হবে তার মধ্যে Google Analytics, Facebook Ads Manager, Canva, Mailchimp বা ইমেইল মার্কেটিং প্লাটফর্ম। এই টুলগুলো ব্যবহার করার দক্ষতা আপনাকে একটি প্রফেশনাল ডিজিটাল মার্কেটার হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। এছাড়া, ফেসবুক পিক্সেল সেটআপ শেখানোর মাধ্যমে আপনাকে ওয়েবসাইট ট্র্যাকিং এবং রিটার্গেটিং অ্যাড কৌশল সম্পর্কে ধারণা দেওয়া হবে, যা ডিজিটাল মার্কেটিংয়ের জগতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের কোর্সে আরো বিভিন্ন বিষয় পাবেন, যা আউটলাইন আকারে দেয়া থাকবে।

কমিউনিটি ফোরাম : মার্কেটিং কোর্স

আমাদের কোর্সে শিক্ষার্থীদের জন্য একটি কমিউনিটি ফোরামও থাকবে, যেখানে তারা প্রশ্ন করতে এবং একে অপরের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করতে পারবে এর জন্য আমাদের ফেসবুক গ্রুপে (https://facebook.com/groups/learninbd/)জয়েন হতে হবে, এখানে যেকোনো প্রশ্নের উত্তর একে-অপরকে সাহায্য করবে এবং সাথে থাকবে LearnInBD Team.

আমরা এই কোর্সে নিয়মিত আর্টিকেল পাবলিশ করবো কিন্তু কোনো লাইভ সেশন বা ভিডিও কন্টেন্ট থাকবে না, কারন আমরা বাংলা ভাষায় ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেসিক বিষয়গুলো আর্টিকেল লেখার মাধ্যমে প্রকাশ করবো, যা ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স এই ওয়েবপেজে থাকবে। যা আপনি অনলাইনে ঘরে বসে অতিরিক্ত সময় ব্যায় করা ছারাই শিখতে পারবেন।

আমাদের লক্ষ ও উদ্দেশ্য : ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স নিয়ে

লার্নইনবিডি-এর লক্ষ্য শুধু মাত্র জ্ঞান বিতরণ নয় বরং একটি ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করা। আমাদের এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স শিক্ষার্থীদের জ্ঞান অর্জন ও আয় করার মাধ্যম তৈরি এবং ভবিষ্যতে একটি সফল ক্যারিয়ার গড়তে সাহায্য করবে। ডিজিটাল মার্কেটিংয়ের এই ফ্রি কোর্সটি শেষ করার পর শিক্ষার্থীরা নিজেরা মার্কেটিং স্ট্র্যাটেজি তৈরি করতে সক্ষম হবে এবং বিভিন্ন ক্লায়েন্ট বা প্রতিষ্ঠানের জন্য মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করতে পারবে।

LearnInBD (লার্নইনবিডি) আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের দুনিয়ায় প্রবেশের জন্য কোর্সটি করার মাধ্যমে আপনি নিজের দক্ষতাকে এমন এক পর্যায়ে নিয়ে যেতে পারবেন, যেখানে আপনি অনলাইনে সফলভাবে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন। আমরা আশা করি, আমাদের এই উদ্যোগ বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য ডিজিটাল মার্কেটিংয়ের জগতে নতুন সম্ভাবনা উন্মোচন করবে এবং তাদেরকে সফলতার পথে এগিয়ে নিয়ে যাবে।

ডিজিটাল মার্কেটিংয়ের এই ফ্রি কোর্স কেবল শিক্ষার্থীদের জন্য নয়, যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চান বা অনলাইনে আয় করতে চান, তাদের জন্যও দারুণ একটি সুযোগ হবে বলে মনে করি। যারা নিজের ই-কমার্স ব্যবসা চালু করতে চান, তারা এই কোর্সের মাধ্যমে শিখতে পারবেন কীভাবে আপনার ওয়েবসাইট বা অন্য কোনো মাধ্যমের পণ্য প্রচার করতে হয় এবং কাস্টমারদের আকৃষ্ট করতে হয় এবং টার্গেট অডিয়েন্স অনুযায়ী ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক ইত্যাদি সোশ্যাল মিডিয়ায় অ্যাড রান করবেন অথবা অফলাইন মার্কেটিং এর মাধ্যমে কিভাবে প্রডাক্ট বা পণ্য প্রচার করবেন সে বিষয় নিয়েও আলোচনা করা হবে।

আপনাদের থেকে আমাদের প্রত্যাশা

আমরা আশাবাদী যে এই কোর্সের মাধ্যমে আপনারা শুধু নতুন কিছু শিখবেন না, বরং ডিজিটাল মার্কেটিংকে একটি শক্তিশালী ক্যারিয়ার হিসেবে গড়ে তুলতে পারবেন। বর্তমান এবং ভবিষ্যতের ডিজিটাল চ্যালেঞ্জ মোকাবিলা করতে আমাদের এই উদ্যোগ আপনাক আপনার জীবনের আরো একধাপ এগিয়ে নিতে সাহায্য করবে। LearnInBD সবসময় চেষ্টা করে আপনাকে বিভিন্ন নতুন কৌশল এর মাধ্যমে আপডেট রাখতে, যাতে আপনি ডিজিটাল দুনিয়ায় একধাপ এগিয়ে থাকতে পারেন।

মার্কেটপ্লেসে কাজের সুবিধা

বর্তমান যুগে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা হিসেবে গড়ে উঠেছে, এবং ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলোতে অন্যতম চাহিদাসম্পন্ন স্কিল। Fiverr, Upwork, এবং Freelancer-এর মতো আন্তর্জাতিক মার্কেটপ্লেসে SEO (এসইও), ফেসবুক এবং গুগল অ্যাডস, ইমেইল ক্যাম্পেইন এবং কনটেন্ট মার্কেটিংয়ে দক্ষ ফ্রিল্যান্সারদের জন্য অনেক সুযোগ রয়েছে। এই কোর্সে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা কীভাবে নিজেদের প্রোফাইল তৈরি করতে হবে এবং মার্কেটপ্লেসে কাজ পেতে হবে, কিভাবে ডিজিটাল মার্কেটিং শুরু করবে, কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবে ফ্রি অনলাইন কোর্সের মাধ্যমে সে বিষয়ে সঠিক গাইডলাইন পাবে।

ভবিষ্যত পরিকল্পনা

নতুন কৌশল ও মডিউল যুক্ত করা হবে।

কোর্স আউটলাইন

  • ডিজিটাল মার্কেটিং বেসিক আইডিয়া
  • ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ
  • ডিজিটাল মার্কেটিং এর টুলস এর ব্যাবহার
  • বিজনেস মডেল তৈরি
  • ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি
  • কিওয়ার্ড রিসার্চ ও টুলস ব্যাবহার
  • কপিরাইটিং কন্টেন্ট এবং আর্টিকেল রাইটিং
  • ডোমেইন, হোস্টিং – ওয়েবসাইড বেসিক আইডিয়া
  • গুগল সার্ভিস টুল
  • এসইও বেসিক
  • ফেসবুক পোজ এসইও, কন্টেন্ট এসইও
  • কনটেন্ট মার্কেটিং স্ট্র্যাটেজি
  • ফেসবুক বিজনেস পেজ A to Z
  • ফেসবুক বিজনেস ও এডস ম্যানেজার
  • সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সেটাপ
  • ইউটিউব বেসিক
  • ইমেইল মার্কেটিং বেসিক
  • মোবাইল মার্কেটিং ও টুলস
  • আরো অন্যান্য………
























































লার্নইনবিডি-এর ডিজিটাল মার্কেটিং কোর্স

শিক্ষার্থীদের জন্য একটি সেরা মানের উদ্যোগ, যা বাংলা ভাষায় সম্পূর্ণ বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং স্কিল অর্জনের সুযোগ পাবেন। ২০২৪ ও ২০২৫ সালে ডিজিটাল মার্কেটিং যে কোনো ব্যবসার বিকাশে একটি অপরিহার্য ভূমিকা পালন করছে এবং যারা ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ স্কিল ডেভেলপমেন্ট বিষয়। আমাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের সহজে বেসিক বিষয়গুলো শেখানো এবং অনলাইনে আয়ের জন্য প্রস্তুত করা।

এই কোর্সে পাচ্ছেন ভাষায় ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ইংরেজি কোর্সগুলির কারণে অনেক শিক্ষার্থী ডিজিটাল মার্কেটিং শিখতে আগ্রহী হলেও ইংরেজি কম জানার ক্ষেত্রে বা অন্যান্য সমস্যায় বাধাগ্রস্ত হয় এবং বুঝতে সমস্যা হয়। তাই এই কোর্সটি বাংলায় হওয়ায় শিক্ষার্থীরা সহজেই বিষয়গুলো আয়ত্ত্ব করতে পারবে এবং সরাসরি কাজ করার মাধ্যমে প্রয়োগ করতে পারবে। এটি শুধুমাত্র একটি কোর্স নয়, বরং শিক্ষার্থীদের জন্য একটি জ্ঞান বৃদ্ধি করার অন্যতম বিষয়, যাতে তারা নিজেরা দক্ষতা তৈরি করে ভবিষ্যৎ গড়তে পারে।

ফ্রিল্যান্সিং ও উদ্যোক্তাদের জন্য সুযোগ

ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলিতে যেমন Fiverr, Upwork, এবং Freelancer-সহ সকল প্লাটফর্মে ডিজিটাল মার্কেটিং স্কিলের চাহিদা ক্রমাগত বাড়ছে। Digital Marketing Free Course এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে তৈরি করা থেকে শুরু করে মার্কেটপ্লেসে কাজ পাওয়ার কৌশল শিখতে পারবে। যারা নিজেদের ই-কমার্স বা স্টার্টআপ শুরু করতে চান, তারাও জানতে পারবে কিভাবে সঠিক কৌশলে পণ্য প্রচার ও বিজনেস গ্রো করতে হয়।

Digital Marketing Services

Digital Marketing & Website Design Services

Offering a wide range of services including SEO, social media marketing, web design, and content writing to help your business grow.
আপনি কি আমাদের থেকে ডিজিটাল মার্কেটিং সার্ভিস এবং ওয়েব ডিজাইন সার্ভিস নিতে চাচ্ছেন? দেরি না করে এখনি আপনার কাজের অর্ডার করুন। আমরা সকল প্রকার সমস্যার সমাধান দিয়ে থাকি। আপনি চাইলে যেকোনো সময় আমাদের সাথে যোগাযোগ করতে পারবেন।

আমাদের সার্ভিসসমূহ:

  • ফেসবুক এডস
  • ফেসবুক বিজনেস পেজ সেটাপ
  • ফেসবুক পিক্সেল সেটাপ
  • এসইও সার্ভিস
  • ইন্সটাগ্রাম ও টুইটার মার্কেটিও ও এডস
  • ওয়েবসাইট ইন্টিগ্রেশন
  • পেজ এসইও
  • সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং
  • ইউটিউব এসইও
  • ওয়েবসাইট ডিজাইন ও বাগ ফিক্স
সার্ভিস নিতে আমাদের সাথে যোগাযোগ করুন: Facebook Page

যোগাযোগ করুন

☞ ডিজিটাল মার্কেটিং মডিউলসমুহ এখানে:ফ্রি কোর্স

স্বাগতম!

নীচে আপনার অ্যাকাউন্টে লগইন করুন

নতুন অ্যাকাউন্ট তৈরি করুন!

নিবন্ধন করতে নিচের ফর্মগুলি পূরণ করুন

আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে আপনার ইউজারনাম বা ইমেল ঠিকানা লিখুন.